সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

sun.jpg

জেনে রাখুন গরমে আপনার ব্যাগে যে জিনিসগুলো অবশ্যই রাখবেন

ব্যাগে টিস্যু রাখতে ভুলবেন না। কারণ রোদে আপনার ত্বক চিটচিটে হয়ে গেলে টিস্যু দিয়ে চেপে মুছে নিলে বেশ ফ্রেস দেখাবে। চাইলে রুমালও ব্যবহার করতে পারেন।

রোদ আর গরমে জীবন ওষ্ঠাগত। তাই বলে কী ঘরে বসে থাকার উপায় আছে! কাজের প্রয়োজনে বাইরে যেতেই হয়। তাই এই গরমের সময় খুব সাবধানে চলা উচিৎ, না হলে যে কোনো সময় আপনি বা আপনার পরিবারের কেউ অসুস্থ হয়ে পড়তে পারেন।

বিশেষ করে রোদে গরমে পেটে সমস্যা দেখা দিতে পারে, হতে পারে পানি শূন্যতা। তাই আপনার ব্যাগে তুলে নিন নিত্য প্রয়াজনীয় কতগুলো জিনিস। যেমন- 

ব্যাগে প্রথমেই তুলে নিন এক বোতল খাবার পানি। কারণ বাইরের পানি বিশুদ্ধ নাও হতে পারে। কিংবা পানির ব্যবস্থা নাও থাকতে পারে। তাই পানি সব সময় সাথে থাকা ভালো।

পানির বিকল্প হিসেবে জুস বা স্যালাইন বা গ্লুকোজ পানি বেশ স্বাস্থ্যকর। চাইলে এগুলোও সাথে নিতে পারেন। তবে বাসা থেকে গুলিয়ে নিয়ে যাবেন না। খাওয়ার আগে গুলিয়ে নিবেন। বাইরের খোলা খাবার ভুলেও খাবেন না। তাই হালকা নাস্তাও নিতে পারেন বাসা থেকে।

ছাতা ও সানগ্লাস হোক আপনার নিত্য সঙ্গী। রোদ থেকে ছাতা ও সানগ্লাস দুটোই আপনাকে বেশ রক্ষা করবে।

ব্যাগে টিস্যু রাখতে ভুলবেন না। কারণ রোদে আপনার ত্বক চিটচিটে হয়ে গেলে টিস্যু দিয়ে চেপে মুছে নিলে বেশ ফ্রেস দেখাবে। চাইলে রুমালও ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই প্রতিদিন ধুয়ে ফেলবেন।

ছেলেরা নিজেদের ব্যাপারে বেশ উদাসীন তাই নারী হিসেবে আপনি আপনার প্রিয়জনের ব্যাগটা নিত্যপ্রয়োজনীয় জিনিস দিয়ে গুছিয়ে দিন। সাথে না থাকলেও মোবাইলে মনে করিয়ে দিন প্রয়োজনীয় জিনিসগুলো নিয়েছেন কিনা! কেননা শুধু নিজে নয় পরিবারের সবারই সুস্থতা একান্ত প্রয়োজন।

আপনার বাচ্চার ব্যাগও নিত্যপ্রয়োজনীয় জিনিস দিয়ে গুছিয়ে দিন। তাকেও অভ্যস্ত করে তুলুন গরমে যে সব জিনিস ব্যবহার করতে হয় সে বিষয়ে।

গরমের সময় একটু বেশিই সচেতন ও পরিষ্কার থাকতে হয়। ভুলেও হাত না ধুয়ে কোনো খাবার খাবেন না। আর বাইরে বের হওয়ার সময় অবশ্যই মুখে ও ঘাড়ে সানস্ক্রিন ক্রিম লাগাবেন। পারলে হাতেও লাগাবেন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

গরম, ব্যাগ, পানি, ট্যিসু, ছাতা