সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Honey-skin-care.jpg

ত্বক পরিষ্কারে মধু ব্যবহারের উপকারিতা

মধুতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্ষতিকর ফ্রি র‍্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে এবং ত্বকে বয়সের ছাপ পরতে বাধা দেয়।

আমাদের অনেকেরই জানা নেই যে মধু ত্বক পরিষ্কারের ক্ষেত্রে অনেক ভালো কাজ করে। মধু যেভাবে ত্বক পরিষ্কার করে তার তুলনায় দোকানে প্রাপ্ত ত্বক পরিষ্কারক রাসায়নিক দ্রব্যগুলোর কোন তুলনাই চলে না।

মুখে মধুর প্রলেপ দিয়ে কিছুক্ষন রেখে ম্যাসেজ করে খুব সহজেই ত্বক পরিষ্কার করা সম্ভব যদিও অনেকেই এই আঠালো তরলটি ব্যবহার করতে অনীহা প্রকাশ করেন। সেক্ষেত্রে চাইলে আগে মুখটা পানি দিয়ে ভিজিয়ে নিলে এতোটা অস্বস্থি লাগে না। ভালো ফল পেতে মাঝে মাঝে আগে মুখে স্ক্রাব করে নিয়ে এটি লাগাতে পারেন। তবে মুখে মধু ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে ভালো হয় যদি অপরিশোধিত মধু ব্যবহার করা হয়।

ত্বক পরিষ্কারে মধু ব্যবহারের রয়েছে অনেক উপকারিতা। এখানে উল্লেখযোগ্য কিছু দেয়া হলো:

অ্যান্টি ব্যাকটেরিয়াল গুনাগুন: ব্যাকটেরিয়া ত্বকের রোমকূপ গুলোকে বন্ধ করে দেয়। মধুর অ্যান্টি ব্যাকটেরিয়াল গুনাগুনের জন্য এটি ব্যাকটেরিয়াকে ধ্বংস করে ত্বকের জন্য একটি খুব ভালো পরিষ্কারক হিসেবে কাজ করে।

ক্ষত নিরাময়ে: মধুর নিরাময় যোগ্য গুনাগুন রয়েছে। ত্বকে মধু মাখলে তা বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা বা কেটে যাওয়া ক্ষত সারাতে পারে।

আর্দ্রতা ধরে রাখতে: মধু দিয়ে নিয়মিত ত্বক পরিস্কার করলে তা ত্বকের শুষ্কতা প্রতিরোধ করে আর্দ্রতা ধরে রাখতেও সাহায্য করে।

প্রদাহ বিরোধী গুনাগুন: মধুতে রয়েছে প্রদাহ বিরোধী গুনাগুন। মধু দিয়ে নিয়মিত ত্বক পরিস্কার করলে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন, ত্বক লাল হয়ে যাওয়া, ব্রণ ইত্যাদি খুব তাড়াতাড়ি সেরে উঠে।

ত্বকের জন্য বন্ধুত্বপূর্ণ: অনেক ত্বক বিশেষজ্ঞদের মতে মধু দিয়ে নিয়মিত ত্বক পরিস্কার করলে ত্বক হয়ে উঠে উজ্জ্বল এবং স্বাস্থ্যবান।

ত্বকের বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে: মধুতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্ষতিকর ফ্রি র‍্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে এবং ত্বকে বয়সের ছাপ পরতে বাধা দেয়।

ব্রণ দূরীকরণে: যেহেতু মধু ব্যাকটেরিয়া ধবংস করে তাই এটি ত্বকে ব্রণ হওয়ার সমস্যাও দূর করতে পারে। তাই মধু দিয়ে নিয়মিত ত্বক পরিস্কার করলে ত্বকে থাকা ব্রনের সমস্যা থেকেও মুক্তি পাওয়া সম্ভব।

তাই দেরি না করে আজ থেকেই শুরু করুন মধু দিয়ে ত্বক পরিষ্কারের কাজ। কারন রাসায়নিক পদার্থ সম্বলিত ত্বক পরিষ্কারক ব্যবহার ত্বকের জন্য যেমন ক্ষতিকর তেমনি ব্যয়বহুলও। মধু দিয়ে নিয়মিত ত্বক পরিস্কার মাধ্যমে ত্বককে করে তুলুন সতেজ ও স্বাস্থ্যোজ্বল।

-
লেখক: জনস্বাস্থ্য পুষ্টিবিদ; এক্স ডায়েটিশিয়ান,পারসোনা হেল্‌থ; খাদ্য ও পুষ্টিবিজ্ঞান (স্নাতকোত্তর) (এমপিএইচ); মেলাক্কা সিটি, মালয়েশিয়া।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

ত্বক, পরিষ্কার, মধু, উপকারিতা, যত্ন, অ্যান্টিঅক্সিডেন্ট, ব্রণ, বুড়িয়ে-যাওয়া, প্রতিরোধ, শুষ্কতা