সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

people-who-meet.jpg

জেনে রাখুন প্রথম সাক্ষাতে যে কাজগুলো কখনোই করা উচিত নয়

প্রথম সাক্ষাত যেহেতু অন্যের কাছে আপনার ব্যাক্তিত্ব তুলে ধরার একটি বড় মাধ্যম তাই প্রথম দেখায় এমন কিছু করা মোটেও উচিত হবেনা যা পরবর্তিতে আপনার সম্পর্কে তার মনে খারাপ ধারনা জন্মাতে সহায়ক হয়।

নানা ধরনের প্রয়োজনে আমাদের নানান মানুষের সাথে দেখা বা সাক্ষাত করতে হয়। হোক সেটা বন্ধুত্ব কিংবা কাজের খাতিরে। জায়গা বা মানুষ ভেদে আপনার আচার ব্যবহার এবং কার্যকর্মও ভিন্ন হবে এটাই স্বাভাবিক।

প্রথম সাক্ষাত আপনার ব্যাক্তিত্ব প্রকাশের ক্ষেত্রে বড় ধরনের ভুমিকা রাখে। অর্থাৎ, আপনি মানুষটি কেমন তা অন্য কারো কাছে তুলে ধরার কাজটি সাধারনত প্রথম সাক্ষাতের দিনই হয়ে থাকে।

প্রথম সাক্ষাতে তাই কিছু ছোট খাট নিয়ম মেনে চলা উচিত। যেমন:
  • পোশাকে বংশের পরিচয়, কথাটি কিন্তু ভুল নয়। বংশ না হোক অন্তত আপনার ব্যাক্তিত্ব প্রকাশে উল্লেখযোগ্য ভুমিকা রাখে পোশাক। প্রথম সাক্ষাতে মার্জিত পোশাক পরিধান করতে চেষ্টা করুন। চাকুরীর ইন্টারভিউ হলে ভারী কাজের পোশাক এবং ঝমকালো ধরনের পোশাক পরিধান থেকে বিরত থাকুন।
  • একক কারো সাথে দেখা হলে পাশের আসনে না বসে মুখোমুখি আসনে বসতে চেষ্টা করুন।
  • অনেকের ক্রমাগত পা নাড়ানোর স্বভাব থাকে। এই কাজটি কখনই করবেন না। অন্যরা বিব্রত বোধ করবে।
  • হাতের আঙুল ফোটানো, একটু পর পর হাত কচালানোর অভ্যাস থাকলে ত্যাগ করুন। প্রথম সাক্ষাতে এই কাজগুলো অপরপক্ষের কাছে আপনাকে অসচেতন প্রমান করবে।
  •  নাক খুটানো, কান চুলকানোর মত বাজে কাজগুলো কখনই করা উচিত নয়।
  • হাঁচি বা কাশি দিলে অবশ্যই রুমাল বা ট্যিসু ব্যবহার করবেন।
  •  প্রথম সাক্ষাতে খুব বেশি কথা বলা উচিত নয় আবার খুব বেশি গুরুগম্ভীর থাকাও ভালো দেখায় না।
  •  কোন খাবার যায়গায় দেখা করলে খাবার নিয়ে অতিরিক্ত ব্যাস্ততা দেখাবেন না। এতে অপরপক্ষ আপনাকে অসেচতন ভাবতে পারে।
  • কারো সাথে সাক্ষাত বা দেখা করলে মোবাইল থেকে খানিকটা বিচ্ছিন্ন থাকতে চেষ্টা করবেন। বারবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢু মারা, নানান জনের সাথে কথা বলা... এগুলো আপনার ব্যাক্তিত্বে খারাপ প্রভাব ফেলতে পারে।
  • প্রথম সাক্ষাত বা দেখা যদি কোন অপরিচিত ব্যাক্তির সাথে হয় তবে অবশ্যই জনবহুল স্থানে দেখা করবেন। নির্জন স্থান বা  জনশূন্য স্থান থেকে বিরত থাকবেন।
প্রথম সাক্ষাত যেহেতু অন্যের কাছে আপনার ব্যাক্তিত্ব তুলে ধরার একটি বড় মাধ্যম তাই প্রথম দেখায় এমন কিছু করা মোটেও উচিত হবেনা যা পরবর্তিতে আপনার সম্পর্কে তার মনে খারাপ ধারনা জন্মাতে সহায়ক হয়। সচেতনতা আর কিছু ছোট খাটো ব্যাপারে তাই লক্ষ্যটা সবারই রাখা উচিত।
এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

প্রথা, সামাজিক, বিনিময়, পরিচয়, দেখা, মানুষ, বর্জনীয়, গ্রহণযোগ্য, প্রথম, সাক্ষাত